Paper Title: ক্যানভাসে দেশভাগের যন্ত্রণা: বাংলা ও পাঞ্জাবের সমকালীন চিত্রশিল্পীদের দৃষ্টিতে
Author:
Abstract:
ফরাসি সাহিত্যতাত্ত্বিক হিপ্পলাইট টেইন (Hippolyte Taine) এর জাতিসত্ত্বা দেশ ও কাল (Race, Milieu, Moment) সমালোচনা পদ্ধতি অনুসারে যে কোন সাহিত্য বা শিল্পের সন্দর্ভকে বিচার করার জন্য অনিবার্যভাবে এসে পড়ে তার প্রেক্ষাপট। শিল্পকলার ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটে না। লিপি আবিষ্কারের বহু পূর্বে, প্রাগৈতিহাসিক কাল থেকেই চলে আসছে চিত্র মাধ্যমে মানুষের আকাঙ্ক্ষা, অনুভূতি প্রকাশের চেষ্টা। এমনকি লিপির মতো অন্যান্য বহু ভাবপ্রকাশের মাধ্যম থাকলেও চিত্রের ব্যবহার ও তার প্রকাশভঙ্গির বিকল্প সম্ভব হয়নি। চিত্র এমন এক মাধ্যম যেখানে মিশে থাকে কল্পনা, বাস্তব ও শিল্পীর নিজস্ব প্রকাশ শৈলী। এর সঙ্গে যুক্ত হয় সমকালের প্রেক্ষাপট, ঘটনার অভিঘাত। সাহিত্যের মতো চিত্রের ও রয়েছে নিজস্ব ভাষা ও ইঙ্গিত যার বোধান্বয়নে নতুন তাৎপর্য গড়ে ওঠে।
আমাদের আলোচ্য বিষয় “ক্যানভাসে দেশভাগের যন্ত্রণা: বাংলা ও পাঞ্জাবের সমকালীন চিত্রশিল্পীদের দৃষ্টিতে” দেশভাগ নিয়ে অজস্র সাহিত্য রচিত হয়েছে। সিনেমা, নাটক, সংগীত রচিত হয়েছে কিন্তু দেশভাগের উপর চিত্রশিল্পীদের শিল্পকর্ম নিয়ে খুব বেশি আলোচনা হয়ে ওঠেনি, এর প্রধান কারণ সরাসরি দেশভাগ নিয়ে খ্যাতনামা শিল্পীদের অল্পই কাজ রয়েছে। দেশভাগ বিষয়টির প্রত্যক্ষ প্রভাব পড়েছিল বাংলাদেশ ও পাঞ্জাব অঞ্চলের শিল্পীদের ওপর। এর সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত শিল্পীর শিল্পকর্ম যে অনেক রয়েছে তেমন টাও নয়। দেশভাগের ঘটনা কোন আকস্মিক ব্যাপার নয় এর প্রেক্ষিত যেমন বহু পূর্বে ভারত ছাড়ো, তেভাগা আন্দোলন ও মন্বন্তরের মধ্যে নিহিত ছিল, ঠিক তেমনি এর প্রভাব ও অভিঘাত ছিল দীর্ঘ সময়কাল জুড়ে। তাই সেই সময়ের শিল্পীদের কাজের মধ্যে এর প্রত্যক্ষ মানসিক প্রভাব খুঁজতে হলে লেখকের জীবন ও তার সামগ্রিক যাপনের প্রতি এবং অবশ্যই তার সৃষ্টির প্রতি আমাদের গভীর মনোযোগী হতে হবে।
বাংলার চিত্রচর্চায় ইউরোপীয় আধুনিকতার বিরোধী মনোভাব বহু পূর্ব থেকেই বেঙ্গল স্কুল অফ আর্ট থেকে ছড়িয়ে পড়তে থাকে ছবির বিষয়বস্তু থেকে প্রকাশভঙ্গি সব ক্ষেত্রেই দেশীয় ভাবধারাকে অবলম্বন করা হচ্ছিল। একদল শিল্পী যেমন বাংলার ‘এলিট’ সম্প্রদায়ের জন্য ছবি এঁকে চলেছিলেন (যেমন যামিনী রায়, অতুল বসু) ঠিক তার বিপরীতে ছিলেন আর একদল শিল্পী যারা সমসাময়িক ঘটনার প্রেক্ষাপটকে এড়িয়ে যেতে পারেননি। তারা ছিলেন যথার্থ জীবন শিল্পী, রাজনৈতিক পার্টির সক্রিয় সদস্য; যাদের চারপাশে ঘটে যাওয়া ঘটনার প্রতি একটি দায়বদ্ধতা ছিল। এই শিল্পীদের শিল্পকর্মে এসে পড়েছে সরাসরি ১৯৪৬-৪৭ এর দাঙ্গা, দুর্ভিক্ষ, উদ্বাস্তু সমস্যা, কৃষক আন্দোলন এবং দেশভাগের প্রসঙ্গ।
Keywords:দেশভাগের যন্ত্রণা, চিত্রশিল্পীদের শিল্পকর্ম,
Review By – Dr. Layak All khana